LinkedIn

লিংকড ইন – আগামী দিনের প্রফেশনালদের প্ল্যাটফর্ম

প্রফেশনালদের সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে লিংকড ইন। ফেইসবুকের মতোই এই প্ল্যাটফর্মে আপনি খুব সহজেই নিজের কর্মকান্ড প্রকাশ করতে পারবেন। আপনি কি করছেন, কই কাজ করছেন, কি কি আর্টিকেল পাবলিশ করেছেন, আপনাকে নিয়ে কই কই ফীচার করা হচ্ছে, আপনার বিজনেস, আপনার দক্ষতা সবই তুলে ধরতে পারবেন এই প্ল্যাটফর্মে। নিজেকে ব্রান্ডিং করার প্ল্যাটফর্ম হচ্ছে লিংকডইন। ফেইসবুকে আপনি বন্ধু খুঁজেন, আর লিংকড-ইনে আপনি সারবিশ্বের প্রফেশনালদের খুঁজবেন। 

কেন লিংকড-ইন?

আপনি ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন? খুব সহজেই ডিজিটাল মার্কেটিং দুনিয়ার মানুষদের পেয়ে যাবেন লিংকড-ইনে। নিয়মিত তাদের কাজের আপডেট নিতে পারবেন। আপনি কি কোনো সার্ভিস বা পণ্য বিক্রি করেন? চিন্তা নেই, আপনার কাস্টমারও পাবেন এখানে। চাকরি খুঁজছেন? আপনার ইন্টারেস্ট যাচাই করে লিংকড ইন জানিয়ে দিবে আপনার দক্ষতা ও আগ্রহ অনুযায়ী আশেপাশে কোন কোন ন্যাশনাল ও মাল্টিন্যাশনাল জবে এপ্লাই করা সুযোগ আছে। সেখানে গিয়ে জাস্ট এপ্লাই করে দিন, আপনার তথ্য পৌঁছে যাবে তাদের হাতে। 

আপনি কোনো ফিল্ড নিয়ে বিশেষ দক্ষতা অর্জন করতে চাইলে লিংকড-ইনের ১৫০০০ এর অধিক কোর্স থেকে বেছে শুরু করে দিতে পারেন আপনার আগ্রহের বিষয়টি। কোর্স শেষে পাবেন একটি দক্ষতা সার্টিফিকেটও। আপনি নিজে্র কোম্পানীর জন্যে জব সার্কুলার পোস্ট করতে চান? সেটার করতে পারবেন লিংকড-ইনে। নিয়োগ পোস্ট করে দিলেই লিংকড-ইনের এলগরিদমই চাকরি প্রত্যাশীদের খুঁজে জানিয়ে দিবে। 

LinkedIn Logo
লিংকডইন লোগো

আগামী দিনের সিভি হচ্ছে লিংকড-ইন। এখন আর কোম্পানি আপনার সিভি চাইবে না, সরাসরি আপনার লিংকড-ইন প্রোফাইলই চেয়ে বসবে। রিসার্চ করতে চান? রিসার্চারদেরও এখন লিংকডইনেই পাবেন। আপনার আগ্রহের ফিল্ড নিয়ে সাহস করে একটা নক দিলেই পেয়ে যেতে পারেন তাদের ডাক। 

মাস্টার্স বা পিএইচডির জন্যে ইন্টারন্যাশনাল সুপারভাইজারদের সাথে যোগাযোগ করা দরকার? তাদেরও লিংকডইনে পাবেন। তারা আর মেইলে আপনার সিভিও চাইবে না, আপনি নক দিলেই আপনার প্রোফাইল ঘেটে চেক করেই আন্দাজ করে ফেলবে আপনি তাদের ফিল্ডে কতটুকু এক্সপার্ট! আপনার যদি নিয়মিত আপডেটেড প্রোফাইল না থাকলে, তারা মেসেজ সীন করে রিপ্লাই দেওয়ার প্রয়োজনও বোধ করবে না।

আপনার যা যা স্কিল আছে, লিংকড-ইনকে জানিয়ে দিন। আপনার অর্জিত স্কিল ফিল্টার করে লিংকড-ইন নতুন জব সার্কুলার পোস্ট করে জানিয়ে দিবে। চাকরির পত্রিকা বা বিডি জবসে বসে বসে আপনার স্কিল বা গ্রাজুয়েশন রিলিভেন্ট জব সার্চ করার দিন আর নেই। এসব এখন মেইনস্ট্রীম হয়ে গেছে।

Linked Groups
প্রফেশনালদের দুনিয়া এই লিংকডইন

লিংকড-ইনে কেমন পোস্ট করবেন

লিংকড-ইনে ফেইসবুকের মত “Whats on your mind?” টাইপ স্ট্যাটাস আপডেট বা বিনোদনমুলক কাজে ব্যবহারের কোনো সুযোগ নেই বলে অনেকের অনাগ্রহের কেন্দ্রবিন্দুতে এই প্রফেশনাল সোশ্যাল প্ল্যাটফর্ম, বা অনেকেই মনে করি চাকরি-বাকরির প্যারা শুরু হওয়ার আগে আগে একাউন্ট খুলে ফেললেই হল।

লিংকড-ইন ব্যবহৃত হয় আপনার প্রোফাইল আপটুডেট রাখার জন্যে। আপনি কই কই পার্টটাইম/ফুলটাইম জব করছেন,  কোন কোন এক্সট্রা কারিকুলার কার্যক্রমে জড়িত ছিলেন/আছেন, কি কি দক্ষতা অর্জন করেছেন সারাজীবনে, কয়টা রিসার্চ ওয়ার্ক পাবলিশ করেছেন, কি কি বিষয়ে সফলতা পেয়েছেন, কোথায় কোথায় ফীচার হয়েছেন ইত্যাদিই আপটুডেট করে রাখতে হয়।সোজা বাংলায়, নিজের ঢোলা নিজেকে পেটাতে হবে এই প্ল্যাটফর্মে।

আমার তো কোনো অর্জন নেই

অনেকে ভাবেন যে, আমার তো তেমন উল্লেখযোগ্য অর্জন নেই, এখানে একটা একাউন্ট খুলে অন্যদের প্রোফাইল দেখতেও লজ্জা করবে। লিংকড-ইনে একটা একাউন্ট খুলে অন্যদের টাইমলাইনে ঘোরাঘুরি করলেও জানতে পারবেন আপনার কি কি স্কিল থাকা জরুরি, কি কি কোর্স করা উচিত, ড্রিম জবের জন্যে কাদের সাথে নেটওয়ার্কিং বাড়ানো দরকার ইত্যাদি। 

আমার লিংকড-ইন প্রোফাইল দেখুন।

এসব ঘাটাতে ঘাটাতেই নিজের স্কিল ডেভেলপমেন্ট এর স্পৃহা চলে আসবে। তাই সবারই উচিত যার যার লিংকড ইন প্রোফাইল আপডেট করে ফেলা; যাদের একাউন্ট নেই, তাদের এখনই খুলে ফেলা।

লিংকড-ইনের এলগরিদম

লিঙ্কডইনে আপনার পোস্ট কেউ লাইক, শেয়ার বা কমেন্ট করলে সেটা তার প্রোফাইলেও যারা যুক্ত আছে তাদের হোমপেইজেও চলে যাবে। অনেকের মধ্যে নিজের ভালো কাজের খবর ছড়িয়ে দিতে লিঙ্কড-ইনের জুড়ি নেই। হয়ত আপনার কোনো এচিভমেন্ট দেখে আপনি পেয়ে যেতে পারেন নতুন কোনো বিজনেস পার্টনার/কলিগকে। এছাড়াও আপনার পোস্ট কত জনের কাছে রীচ করেছে, সেটাও জানিয়ে দিবে লিংকডইন।

লিংকড-ইনের প্রিমিয়াম সুবিধাদি

লিংকড-ইনের প্রিমিয়াম ভার্সনও রয়েছে। প্রিমিয়াম সুবিধা নিতে আপনাকে কিছু পয়সা খরচ করতে হবে। তবে সেটা করতেই হবে, এমন কোনো বাধ্যতামূলক নিয়ম নেই। প্রিমিয়াম ভার্সনে ১৫০০০+ অনলাইন কোর্স করার সুযোগ রয়েছে। কোর্স থেকে অর্জিত সার্টিফিকেট আপনার লিংকড-ইন প্রোফাইলে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে। এছাড়া প্রিমিয়াম ভার্সনে আপনি প্রতি মাসে ১৫ জনকে মেসেজ করতে পারবেন,  আপনার সাথে যারা যুক্ত না। হয়ত আপনি শাইখ সিরাজের সাথে কৃষি বিষয়ক কোনো তথ্যের জন্যে যোগাযোগ করতে চাচ্ছেন, কিন্তু সে আপনার কানেকশন তালিকায় নেই। প্রিমিয়াম InMail দিয়ে ইজিলি তাঁকে নক দিতে পারবেন।

এছাড়াও প্রিমিয়াম ভার্সনে আপনি আপনার বিজনেস পেইজের ইনসাইটের ডিটেইলস তথ্য পাবেন। আপনার প্রোফাইল কোন কোন আইডি থেকে চেক করছে সেটার সম্পূর্ণ ডিটেইলস পাবেন প্রিমিয়ামে। যদিও ফ্রি ভার্সনেও এর ৯০% তথ্যই পাবেন। প্রিমিয়ামে প্রফেশনাল সিভিও তৈরি করতে পারবেন। আপনার কাস্টমারদের নক দিয়ে ব্যবসায়িক ডীল পারবেন। আপনার ব্রান্ডকে সহজেই কাস্টমারদের দোরগোড়ায় নিয়ে যেতে পারবেন। কোনো জবে এপ্লাই করার পূর্বে সেটার অনেক ডিটেইলসও আপনাকে জানিয়ে দিবে। এমনকি কোন জব এপ্লিকেশন থেকে রিজেক্টেড হলে কোন কোন স্কিলের অভাবে রিজেক্ট হয়েছেন, সেটাও আপনাকে পিভট করে জানিয়ে দিবে। আপনি তখন এই বিষয়ে নিজের দক্ষতা অর্জনে মনোযোগী হতে পারবেন। এরকম অনেক কিছুই পাবেন প্রিমিয়াম ভার্সনে।

দারুন এই প্ল্যাটফর্মে সপ্তাহে ৩০ থেকে ৬০ মিনিট সময় দিন, আপনার দুই থেকে তিনটি কর্মকান্ডের ফলোআপ আপডেট করুন, কয়েকজনের সাথে যুক্ত হন, এক্সপার্টদের প্রোফাইল ঘাটান। চিন্তাও করতে পারবেন না, ২-৩ বছর পর আপনার অর্জনের খাতায় কত কিছু যুক্ত হয়ে যাবে।

আমার ব্যাপারে জানুনঃ About Ahmed Imran Halimi

2 thoughts on “লিংকড ইন – আগামী দিনের প্রফেশনালদের প্ল্যাটফর্ম”

  1. Pingback: রিতেশ আগারওয়ালঃ ২৬ বছরের বিলিয়নিয়ার - Ahmed Imran Halimi

  2. Pingback: তৈরি করুন একটি আকর্ষণীয় লিংকড ইন প্রোফাইল | Ahmed Imran Halimi

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *